শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:৩০ অপরাহ্ন

এ যেন মরন ফাঁদ, কয়েক বছরেও হয়নি মিয়া বাড়ি বেইলি ব্রিজ সংস্কার!

এ যেন মরন ফাঁদ, কয়েক বছরেও হয়নি মিয়া বাড়ি বেইলি ব্রিজ সংস্কার!

গজারিয়া প্রতিনিধি সুমন খান: সংস্কারের অভাবে মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলায় বেইলি ব্রিজ এখন মরন ফাঁদ, কয়েক বছরেও হয়নি সংস্কার!

উপজেলার গজারিয়া ইউনিয়নের মিয়া বাড়ি সংলগ্ন খালের উপরের বেইলি ব্রিজটি এখন স্থানীয়দের ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। জরাজীর্ণ ব্রিজটি দিয়ে যানবাহন এবং গ্রামবাসীদের চলাচল অসম্ভব হয়ে উঠছে। কারণ ব্রিজটিতে হরহামেশাই ঘটছে নানা দুর্ঘটনা। বিশেষ করে দুর্ঘটনায় শরীরে বিভিন্ন স্থানে জখম হলে মারাত্মক দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয়দের। স্কুল, কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা পরছে ভোগান্তিতে। ব্রিজটি সংস্কারের জন্য এলাকাবাসী উপজেলা প্রশাসনের সুদৃষ্টি কামনা করছে।

নাম প্রকাশ করার অনিচ্ছুক এক ব্যাক্তি বলেন, মিয়া বাড়ি বেইলি ব্রিজটি অনেক বছরের এই পুরনো। ব্রিজটি নির্মাণ হলেও, নির্মাণের পর ব্রিজটি পরিপূর্ণ ভাবে সংস্কার করা হয়নি। বিভিন্ন মাধ্যমে সংস্কারে আবেদন জানানো হলেও তা আর আলোর মুখ দেখেনি। এ কারণে মরিচায় ব্রিজটি জরাজীর্ণ হয়ে পড়েছে।

একাধিক ব্যাটারি চালিত ইজিবাইকের ড্রাইভাররা বলেন, মিয়া বাড়ির এই বেইলি ব্রিজটি মরিচার কারণে ছোট-বড় গর্তে জনসাধারণের চলাচলরতদের পা আটকে পরে এবং যানবাহনের চাকা আটকে গিয়ে ঘটছে দুর্ঘটনা। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন ব্রিজের ওপর দুর্ঘটনায় আহতরা।

এছাড়া ব্রিজটির বিভিন্ন জয়েন্টের নাটগুলো ঢিলে হয়ে গেছে। এতে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। বর্তমানে মিয়া বাড়ির এই ব্রিজটি যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

স্থানীয়রা জানান, করোনার আগে মিয়া বাড়ির এই ব্রিজটি দিয়ে নয়ানগ, বালুর চর গ্রাম সহ থ্রি-এঙ্গেল শিপইয়ার্ডের কয়েক হাজার সাধারণ জনগণ এই ব্রিজটি দিয়ে যাতায়াত করে। এছাড়া প্রতিনিয়ত শিক্ষাপ্রতিষ্ঠান হাট বাজারে  ব্যবসায়ী-পথচারীসহ যানবাহন চলাচল করছে। বিকল্প কোন ব্যবস্থা না থাকায় জরাজীর্ণ এই বেইলি ব্রিজের উপর দিয়েই তাদের চলাচল করতে হয়।

স্থানীয় দেলোয়ার হোসেন নামে এক ব্যক্তি বলে, মাহাতাব উদ্দিন চৌধুরীরা পারিবারিকভাবেই বেইলী ব্রিজটি  মেরামতের জন্য বিভিন্ন সময় বিভিন্ন ধরনের অনুদান দিয়েছিলেন।

মাহাতাব উদ্দিন চৌধুরীর পরিবারের সদস্য নাম প্রকাশ করা অনিচ্ছুক এক ব্যক্তি বলেন এইবেলি ব্রিজটি মেরামতের জন্য আমাদের পরিবারের পক্ষ থেকে একাধিকবার মেরামত করা হয়েছে কিন্তু সরকারিভাবে বড় ধরনের কোন বরাদ্দ না থাকা আসার কারণে ব্রিজটি পূর্ণ মেরামত করা সম্ভব হয়নি।

গজারিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আবুতালেব ভূইয়া বলেন, গজারিয়া ২ নং ওয়ার্ডের মিয়া বাড়ির বেইলি ব্রিজটি ইউনিয়ন পরিষদের আওতায় না-হওয়ায় তেমন কোন কাজ করা সম্ভব হচ্ছে না। বেইলি ব্রিজটি সংস্কারের বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে দ্রুত পদক্ষেপ নেবেন বলে জানান তিনি।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com